আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১২

নারীর মোল্লাপ্রহার: প্রাপ্য মেটানোর সময় এসেছে

এই ইরানী মোল্লার ভাষ্য থেকে:
আমি মাইয়াটারে ভদ্রভাবে কইলাম ঠিকমতোন পর্দাপ্রথা মাইনা চলতে। সে আমারে উল্টা ঝাড়ি দিয়া আমারে চোখ বন্ধ কইরা রাখতে কয়। আমি তারে আবার তার শরিয়তবিরুদ্ধ হিজাবের কথা বইলা সতর্ক করলাম। সে হিজাব ঠিক তো করলেই না, উল্টা আমারে অপমান করলো, চিৎকার করতে শুরু করলো, আমারে হুমকিও দিলো। তারপর আমারে এমুন এক ধাক্কা দিলো, আমি চিৎ পইড়া গেলাম মাটির উপ্রে। তার পর থিকা আর কিছু মনে নাই আমার। আমি তার লাত্থি ফিল করতেসিলাম।
এর পর বেচারাকে তিনদিন হাসপাতালে কাটাতে হয়। 

কেউ এভাবে প্রহৃত হলে (আরবি থেকে গুগল অনুবাদ) তা সমবেদনা জাগায়। কিন্তু আমার স্বীকার করতে লজ্জা নেই, আমি স্পষ্টতই পুলক বোধ করেছি। এই মোল্লা-চুদির্ভাইয়েরা এবং এদের প্রশ্রয়ে ধর্মীয় পুলিশেরা কিছু ইছলামিক দেশে নারী জাতির যতোটা মর্যাদাহানি করেছে, যতোটা অপমান করেছে তাদেরকে এবং এখনও করে চলেছে, সে তুলনায় এই ঘটনা একেবারেই নস্যি।

ওই দেশগুলোয় রাস্তাঘাটে নারীদের সঙ্গে কীরকম আচরণ করা হয় 'পর্দাপ্রথা' যথাযথভাবে পালন না করলে, আর অগণ্য উদাহরণের একটি দেখুন পয়তাল্লিশ সেকেন্ডের ভিডিওতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন