আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৩

ইয়োরোপে ইছলামপ্রেম

ভিনদেশীরা ইছলাম ও প্রবাসী বা অভিবাসী মুছলিমদের কতোটা পছন্দ করে? 

১. 
শতকরা চুয়াত্তরজন ফরাসী মনে করে, ইছলাম একটি অসহিষ্ণু ধর্ম এবং তা তাদের সমাজের জন্য সঙ্গতিপূর্ণ নয়। শতকরা আশিজন মনে করে, ইছলাম তার দৃষ্টিভঙ্গি অন্যদের ওপরে চাপিয়ে দিতে চায়। সব মুছলিম মৌলবাদী নয়, তবে মৌলবাদীর সংখ্যা তাদের ভেতরে প্রচুর - এমন মনে করে শতকরা চুয়াল্লিশজন। 

২.
জার্মান সমাজের জন্য ইছলাম সঙ্গতিপূর্ণ বলে মনে করে মাত্র ঊনিশ শতাংশ জার্মান। শতকরা ছেচল্লিশজন মনে করে, জার্মানিতে বড্ডো বেশি মুছলিম। আর শতকরা তিরিশজন সন্ত্রাসবাদী জাতীয় আক্রমণের সম্ভাবনায় উদ্বিগ্ন। 

৩.
ব্রিটিশ জীবনযাত্রার সঙ্গে মুছলিমরা সঙ্গতিপূর্ণ - এ কথা মনে করে শতকরা চব্বিশ শতাংশ ব্রিটিশ। আর প্রায় অর্ধেক ব্রিটিশ মনে করে, মুছলিমরা ব্রিটিশ সমাজে বসবাসের উপযুক্ত নয়। সাতাত্তর শতাংশের মত, পশ্চিমা সভ্যতার জন্য ইছলাম হুমকি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন