আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৪

ইসলামী ইতরামি: এক কম দেড় ডজন

১.
নিশ্চয়ই ইছলাম শান্তির ধর্ম। নাইজেরিয়ার একটি গ্রামে শান্তি প্রতিষ্ঠা করার লক্ষ্যে শতাধিক নিরীহ মানুষকে হত্যা করেছে মুছলিম জঙ্গিরা। 

২.
নারীর মর্যাদা সমুন্নত রাখতে ইছলাম সদা তৎপর। চৌদি আজবের এক বিশ্ববিদ্যালয়-ছাত্রী নারীদের জন্য নির্ধারিত ক্যাম্পাসে অবস্থানকালে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে পড়লে তাকে চিকিৎসাবঞ্চিত রাখা হয়েছিল প্রায় দু'ঘণ্টা। কারণ চিকিৎসা করতে প্রস্তুত ডাক্তারেরা ছিলো পুরুষ। তাদেরকে নারী-ক্যাম্পাসে ঢোকার অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। মেয়েটি এই সময়ের ভেতরেই মারা যায়। তাতে কী! ঘোরতর সংকটের সময়েও নারীর প্রাণের চেয়ে তার ইজ্জতের মূল্য ঢের বেশি না! 

৩.
ধর্ষণ থেকে রক্ষা করতে শিশুবালিকাদেরকে বোরখাবৃত করা উচিত বলে মন্তব্য করেছে এক চৌদি ইছলামবাজ। শিশুবালিকাদের দেখে শিশুকামী নবীর অনুসারীদের ঈমানদণ্ড বিচলিত হওয়াটা নিশ্চয়ই সুন্নত!

৪.
ইছলাম নারীকে দিয়েছে পুরুষের সমান মর্যাদা। ভোগের ব্যাপারটাই ধরা যাক। মুছলিম ধর্ষক কোনও নারীকে ভোগ করলে সমতা রক্ষার জন্য ইছলাম নারীর জন্যও রেখেছে ভোগের ব্যবস্থা। নারী ভোগ করে শাস্তি। সাম্প্রতিক একটি উদাহরণ।

৫.
মুছলিমদের রেপুটেশন কোন পর্যায়ে গেলে জাপানের মতো একটি দেশে মুছলিমদের ওপরে স্পাইং করার অনুমতি পুলিশকে দেয়া হতে পারে?

৬.
ইছলাম আবার নারীকে দিলো পুরুষের সমান অধিকার। বর্তমানে তালিবানের এখতিয়ারে রয়েছে ৫০০ নারী, যারা যে কোনও মুহূর্তে আত্মঘাতী বোমারুর ভূমিকায় অবতীর্ণ হতে প্রস্তুত।

৭.
কিয়ামতের আর দেরি নাই! গত ৩০ বছরের মধ্যে এই প্রথম ইরানের টিভিতে বাদ্যযন্ত্র দেখানো হয়েছে! এ ক্ষেত্রে বলে রাখা দরকার, নবীজি নিজেও সঙ্গীত ও বাদ্যযন্ত্র পছন্দ করতো না।

৮.
ইহুদি-নাছারাদের দেশগুলোয় অভিবাসী হবার পর মুছলিমরা তাদের সমস্ত ইছলামী অধিকার আদায়ে মাঠে নেমে পড়ে। কিন্তু মুছলিমপ্রধান দেশগুলোয় ভিন্নধর্মাবলম্বীদের মামুলি অধিকার কেড়ে নিতেও এই মুছলিমরাই সক্রিয়। মালয়েশিয়ার পেনাং-এর খোলা বাজারে বরাহমাংস বিক্রয় নিষিদ্ধ করার দাবি তুলেছে একটি মুছলিম গ্রুপ।

৯.
পোলিও রোগের সবচেয়ে বড়ো 'সংরক্ষণাধার' হচ্ছে ফাকিস্তানের পেশোয়ার। এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই রোগের এমন প্রাদুর্ভাবের পেছনে রয়েছে ইছলামের হাত। পোলিও টিকা নেয়ার মতো অনৈছলামিক কাজ প্রতিহত করতে তালিবানের অবদান অপরিসীম। 

১০.
বউ পেটানোর অধিকার মুছলিম স্বামীকে দিয়েছে কোরান। প্রহারের ধরন বিষয়ে অবশ্য ইছলামবাজদের ভেতরে মতভেদ আছে। সম্প্রতি মিসরীয় এক ইছলামবাজ বলেছে, প্রহারের সময় স্ত্রীর মুখে আঘাত করা চলবে না। কারণ ইছলাম নারীকে দিয়েছে সর্বোচ্চ সম্মান।

১১.
মুছলিম দম্পতির দায়ের করা মামলায় আদালতে বাল বিষয়ক বিতর্কের পেছনে খরচ হয়েছে সাড়ে তিন লাখ পাউন্ড!

১২.
কোদালকে কোদাল বললেই দোষ! 'অনার কিলিং' শব্দবন্ধটি কানাডার মুছলিমদের পছন্দ হয়নি। না হবারই কথা অবশ্য। কারণ বর্তমান জগতে অনার কিলিং মানেই তা প্রায় অবধারিতভাবে মুছলিমদের ঘটানো।

১৩.
ফাকিস্তানে প্রতি বছর অনার কিলিং-এর শিকার হয়ে প্রাণ হারায় ৫০০ জন! এবং এদের প্রত্যেকেই মেয়ে। কারণ পরিবারের কলঙ্কের কারণ হবার কোনও যোগ্যতা পুরুষদের নেই। এই সম্মান ও মর্যাদাও ইছলাম দিয়েছে নারীকে। 

১৪.
ইরানের ইতিহাসে সবচেয়ে বড়ো পরজীবী ও জোঁক হিসেবে মোল্লাদের নাম আসে কেন? দশটি কারণ পড়ুন। 

১৫.
লেখক সালমান রুশদির বিরুদ্ধে ২৫ বছর আগে জারি করা ফতোয়া এখনও সতেজ বলে ঘোষণা করেছে ইরানের মোল্লা। বুঝে পাই না, মুছলিমেরা এই দীর্ঘ সময়ে তাকে হত্যা করতে ব্যর্থ হলো কীভাবে? আল্যাফাক কি তাদের পক্ষে নেই?

১৬.
রাশিয়ায় বর্তমানে ঘটমান শীতকালীন অলিম্পিকের সোচি-তে ভূমিকম্প চেয়ে দোয়া করেছে মুছলিমদের একটি দল।

১৭.
মুছলিম-মুছলিম ভাই ভাই, তবে মুছলিমের হাতেই মুছলিম মারা পড়ে সবচেয়ে বেশি। ইরাকে সুন্নিরা কী বীভৎস উপায়ে হত্যা করছে শিয়াদের, পড়ুন এই খবরে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন