আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ৩০ জুন, ২০১৪

নিঃসীম নূরানী অন্ধকারে - ৯১

লিখেছেন কবীর উদ্দীন

৪৫১. 
- পুত্রের প্রতি পিতার দায়িত্ব ও কর্তব্য কী কী?
- পুত্রের প্রতি পিতার অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। ভিন্ন ভিন্ন পিতার দায়-দায়িত্ব বিভিন্ন রকম। যেমন, হযরত ইব্রাহিম আঃ-র তার পুত্র ইসমাইলের প্রতি দায়িত্ব ছিল তাকে জবাই করা। গৌতম বুদ্ধের তার পুত্র রাহুলের প্রতি দায়িত্ব ছিল তাকে ত্যাগ করে দেউলিয়া হয়ে যাওয়া। মহাবদ নবীর তার পুত্র জায়েদের প্রতি দায়িত্ব ছিল তার বউকে সাঙ্গা করা। এ সকল মহামানবদের অনুসারীদের উচিত তাদের পুত্রদের প্রতি সে রকম আচরণ করা, যে রকম আচরণ তাদের অনুকরণীয় মহামানবেরা করেছিল তাদের পুত্রদের প্রতি। নইলে বুঝে নিতে হবে তাদের ঈমান দুর্বল।

৪৫২.
ধর্মীয় পুরস্কার ও শাস্তি সব মরণোত্তর কেন? জীবদ্দশায় কেন কোনো শাস্তি বা পুরস্কারের ব্যবস্থা রাখেনি ঈশ্বরেরা?

৪৫৩.
স্ত্রী'র আরেক নাম হচ্ছে অর্ধাঙ্গী। মানে, স্ত্রী হচ্ছে স্বামীর অঙ্গের অর্ধেক। মহাব্যাডের ১৪ খানা স্ত্রী, মানে অর্ধাঙ্গী ছিল। তার মানে দুইখানা অর্ধাঙ্গীতে মহাব্যাডের একখানা পুর্ণ-অঙ্গ। বাকী ১২খানা বা এক ডজন অর্ধাঙ্গী মিলে মহাব্যাডের ৬খানা অঙ্গ তাহলে মাইনাসে! মানে মহাব্যাড একখানা মাইনাস ছয় অঙ্গ!

৪৫৪.
মোমিনরা ব'লে থাকে, মসজিদ নাকি আল্যার ঘর। তাদের আল্যা নাকি আবার একটি এবং নিরাকার। সারা পৃথিবীতে তারা প্রতিদিন অগণিত আল্যার ঘর, মানে মসজিদ নির্মাণ ক'রে ক'রে জায়গা নষ্ট করছে। এক আল্যার জন্য ক'টি বাসস্থান দরকার? যার আকারই নেই তার বাস করবার জন্য ঘরের কেন প্রয়োজন? পৃথিবীর অসংখ্য মানুষ গৃহহীন। দয়ালু আল্যা তার বসবাসের জন্য একটি ঘর রেখে বাকি ঘরগুলি গৃহহীন মানুষদের বসবাসের জন্য বিলিয়ে দিতে পারে না?

৪৫৫.
রোজাদারদেরকে নাকি আল্যা হাশরের দিন নিজহাতে পুরষ্কার দেবে। মানুষ রোজা রাখলে দয়াময় খুব খুশি। মানুষ খিদায় তৃষ্ণায় ছটফট করে আর দয়াময় আসমানে বসে বসে তা দেখে উল্লাস করে। এই হলো তার দয়ার নমুনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন