আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ১ জুলাই, ২০১৪

নিরন্তর ধর্মপোন্দনের নিশ্চয়তা

লিখেছেন বুদ্ধ মোহাম্মদ যীশু কৃষ্ণ

আপনি কি একজন ধর্মপাগল আস্তিক? ঠিক আছে, আমার কোনো আপত্তি নেই। আপনি আপনার ধর্মের জন্য পাগল হবেন নাকি ছাগল হবেন, তা একান্তই আপনার ব্যাপার, তাতে আমার কোনো সমস্যা নেই। আমার আপত্তি তখনই, যখন আপনার পাগলামি আরেকজনের ওপরে জোর করে চাপাতে চেষ্টা করবেন।

আপনি আপনার কষ্টার্জিত অথবা দুর্নীতির টাকায় মসজিদ-মন্দির বানিয়ে ডগিস্টাইলে ঊর্দ্ধপোঁদে নামাজ/পূজা করবেন? ঠিক আছে, করেন, তাতে আমার আপত্তি নেই, বরং আপানার বোকামি দেখে আমি হাসতে পারি। কিন্তু আমার আপত্তি হবে তখনি, যখন আপনার মসজিদের আজানের মাইক এবং মন্দিরের ঘন্টা বা উলুধ্বনি আমার ঘুম অথবা কাজের জন্য বিরক্তি সৃষ্টি করবে।

আপনি আপনার ধর্মীয় মতামত প্রচার করবেন? হ্যাঁ, করুন, এতেও আমার কোনো আপত্তি নেই। কিন্তু আমার আপত্তি তখনই, যখন আপনার ধর্মমত মানবতার বিপক্ষে এবং বিজ্ঞানবিরোধী কথা বলবে।

আপনি এই নবযুগে আপনার জ্ঞান-বুদ্ধি-বিবেক হাজার বছর আগের ধর্মের সিন্দুকে আটকিয়ে রেখে একজন সাধারণ আস্তিক হিসেবে বাঁচতে চান? ঠিক আছে, আপনি আজীবন আস্তিক হয়ে বেঁচে থাকুন, এতেও আমার কোনো আপত্তি নেই।

কিন্তু আমার আপত্তি তখনই, যখন আপনার ধর্ম একটি পুরো সমাজ, রাষ্ট্র এবং দেশের ওপরে গায়ের জোরে চাপাতে চেষ্টা করবেন। 

আমার আপত্তি তখনই, যখন আপনার ধর্ম দেশে দেশে এবং মানুষে মানুষে যুদ্ধ বাধাবে। আমার আপত্তি তখনই, যখন আপনার ধর্মের জন্য নিরীহ মানুষ প্রাণ হারাবে। 

আমাদের আপত্তি তখন, যখন আপনার প্রাচীন সেকেলে ধ্বজভঙ্গ ধর্ম, মানব স্বাধীনতায় হস্তক্ষেপ করবে। 

আমার আপত্তি তখন, যখন আপনি নিজের দণ্ডানুভূতি সামলাতে না পেরে নারীদের বস্তাবন্দী/ঘরবন্দী করে রাখবেন। 

আমার আপত্তি তখন, যখন আপনি ধর্মের নামে লোক ঠকানো ব্যবসা এবং রাজনীতি করবেন।

আর যতদিন আপনাদের ধর্মের জন্য আমাদের এই পৃথিবীতে একটিও সমস্যা থাকবে, ততদিন আমাদের আপত্তি থাকবে। এবং যতদিন আমাদের আপত্তি থাকবে, ততদিন আমরাও আপনাদের ধর্মকে অনবরত বাঁশ দিতে এবং কথায় কথায় আপনাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে সদা জাগ্রত থাকবো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন