আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বৃহস্পতিবার, ২৮ আগস্ট, ২০১৪

নিঃসীম নূরানী অন্ধকারে - ১০৩

লিখেছেন কবীর উদ্দীন

৫১১.
গাভী হিন্দুদের জন্মদাত্রী, ষাঁড় তাদের জন্মদাতা, এঁড়েবাছুর তাদের ভ্রাতা, বকনাবাছুর তাদের ভগ্নী। তাই তারা গরুর মাংস খায় না। তেমনি শূকরও কি মুছলমানদের অতি নিকটাত্মীয়? আব্বা? আম্মা? এ জন্যই কি ওরা শূকরের মাংস খায় না?

৫১২.
অনেকেই অভিযোগ করে থাকে, আল্যাকে ডেকে কোনো সাড়া পাওয়া যায় না, বিপদে আপদে তার কাছ থেকে সাহায্য চেয়ে কখনো পাওয়া যায় না, দুর্ভিক্ষের সময় খাবার পাওয়া যায় না, ইত্যাদি। আল্যাকে কাবাঘরে চিরগৃহবন্দী করে রেখে তার কাছে সাহায্য চাওয়া ও তাকে ডাকাডাকি করা তো চূড়ান্ত ব্যঙ্গাত্মক ব্যাপার। আল্যা নিজে অসহায়ভাবে বন্দী থেকে অন্য কাউকে কীভাবে সাহায্য সহযোগিতা করবেন? কোন অপরাধে তাকে বন্দি করে রাখা হলো? তাকে কি কোনোদিন মুক্তি দেয়া হবে না? আল্ল্যার কি কোনো মানবাধিকার নেই?

৫১‌৩.
প্রকৃত ইতিহাস ও সময় কোনো অপরাধীকে ক্ষমা করে না।
তাই তো মহাবদসহ অন্যান্য ধর্মপ্রবর্তক বদেরা ইতিহাস থেকে কখনো মরে না।

৫১৪.
য়াল্যা যখন মাটি দিয়ে আদমকে বানিয়েছিল, তখন আদমের বয়েস যেন কত ছিল? য়াল্যার নিজের বয়েস কত ছিল? তার বর্তমান বয়েস কত?

৫১৫.


মহাবদ নবীজির পরিবার ছিল একটি ফুটবল টীমের মতন। ১১খানা বিবি ছিল খেলোয়াড়, আর নবীজি ছিল তাদের ফুটবল। নবীজিকে নিয়ে তারা দিনরাত লাথালাথি, কাড়াকাড়ি, কামড়াকামড়ি, খামচাখামচি করতো। বিশ্বকাপ ফুটবল দেখার সময় বেচারি নবীজির করুণ জীবনের কথা খুব মনে পড়ছিল। ১১খানা বিবির ২২খানা ঠেঙের উষ্টালাথি খাওয়া কি সহজ কথা?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন