আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

শনিবার, ২২ নভেম্বর, ২০১৪

নিঃসীম নূরানী অন্ধকারে - ১১৪

লিখেছেন কবীর উদ্দীন

৫৬৬.
অনেক মমিনা হিজাব দিয়ে তাদের মাথা ও চুল পেঁচিয়ে বেঁধে পৃথিবী থেকে গোপন করে রাখে। নইলে নাকি পুরুষরা তাদের দেখে কামার্ত হয়ে পড়বে, রেপ করতে চাইবে বা করেও ফেলবে। 

ওরা ওদের ঠোঁট কেন লুকিয়ে রাখে না? ঠোঁট দেখলে কি পুরুষদের তাতে চুমু খেতে মন চাইবে না? পুরুষদের কি শুধু মমিনাদের চুল আর মাথা ধর্ষণ করতে ইচ্ছে হয়?

৫৬৭.
জলে না নামিলে কেহ শিখে না সাঁতার। তেমনি ধর্মগ্রন্থ বোধগম্য ভাষায় না পড়লে কেউ জানবে না, ওসব বই কতোটা জঘন্য।

৫৬৮.
স্কুল জীবনে journey by boat, journey by train জাতীয় কিছু রচনা মুখস্থ করতে হতো পরীক্ষায় লেখার জন্য। পরীক্ষায় লিখতে হবে, তাই রাত জেগে বকের মত ঝিমিয়ে ঝিমিয়ে মুখস্থ করতাম। তখন এই রচনাগুলির নিগূঢ় তাৎপর্য উপলব্ধি করতে পারিনি ঈমানের দুর্বলতার কারণে। এখন দিনকে দিন আমার দ্বীনী জ্ঞান বৃদ্ধির সাথে সাথে বুঝতে পারছি, মানব জীবনের কতোটা গভীরে প্রথিত নৌকাভ্রমণ ও রেলগাড়ি ভ্রমণের রচনার গুরুত্ব। মানুষের মাথায় নৌকাভ্রমণ, রেল ভ্রমণ করা ও এ সম্পর্কে রচনা লেখার বুদ্ধি এলো কোথা থেকে? আমাদের মহানবী বোরাক ভ্রমণে গিয়েছিলেন, এবং ফিরে এসে সে বিষয়ে রচনা বলেছিলেন। এবং তার ছাহাবি ও মমিনরা তা মুখস্থ করেছে। আল্লার মা হুজুরেরা সেই মুখস্থ বিদ্যার পরীক্ষা দিয়ে থাকে মাইক লাগিয়ে ঘেউ ঘেউ করে চিৎকার দিয়ে। বর্তমান কালের নৌকাভ্রমণ, রেলভ্রমণ ইত্যাদি প্রকারের ভ্রমণ ও এই বিষয়ে রচনা লেখা, মুখস্থ করা ও পরীক্ষা নেওয়ার আইডিয়া আসলে নবীজির বোরাক ভ্রমণ থেকে চুরি করা।

৫৬৯.
- মহাবদের মানবহিতৈষীতার কিছু উদাহরণ দাও।
- মানুষের হাত-কর্তন, চক্ষুউৎপাটন, পরের ধন-সম্পদলুণ্ঠন, নারীদের লুণ্ঠন ও অতঃপর ধর্ষণ, দাসীদের ধর্ষণ, খালাবিবাহ, শিশুবিবাহ, পুত্রবধূবিবাহ, মানুষ জবাইকরণ, বুদ্ধিজীবী হত্যা, অগ্নিসংযোগ, প্রতারণা, মিথ্যাচার, ধোঁকাবাজি, চুরি-ডাকাতি-রাহাজানি, মানুষের মনে মিথ্যে বলে ভীতি সৃষ্টিকরণ, প্রতারণা করে ক্ষমতা দখল-করণ, সন্ত্রাসের রাজ্য সৃষ্টি-করণ ইত্যাদি।

৫৭০.
আমি এক, য়াল্ল্যাও এক। আমার কোনো শরিক নাই, য়াল্ল্যারও কোনো শরিক নাই। আমি গণিতশাস্ত্রে দুর্বল, য়াল্ল্যাও গণিতশাস্ত্রে দুর্বল।

আরে, য়াল্ল্যা হওয়ার সব গুণই দেখছি আমার মধ্যে বিদ্যমান!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন