আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ১৮ নভেম্বর, ২০১৪

এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের প্রতি

লিখেছেন বাংলার উসমান মুয়াজ্জিন মোহাম্মদ ইসলাম

হেলু কিশুর কিশুরী বন্দুরা, কেমুন আছো তমরা।

আশা খরি, মুসলিম এসএসসি পরীক্ষার্থীরা আল্লাহপাকের রহমতে ভাল আছো।

আর হিন্দু এসএসসি পরীক্ষার্থীরা তুমাগের ইশ্বর "বিষনু" কাকার আশীর্বাদে ভাল থাকিয়া পিসিমা "স্বরস্বতী"র দাক্ষিণ্যে উৎকৃষ্ট বিদ্যালাভের মইধ্য দিয়া আসন্ন পরীক্ষার প্রস্তুতি নিচ্ছ।

অন্যদিকে ইয়াহুদী সম্প্রদায়ের এসএসসি পরীক্ষার্থীরা নিশ্চয় তূমাগের সৃষ্টিকর্তা 'YHWH' এর ভালবাসার অনুপ্রেরণায় আসন্ন জানুয়ারির পরিক্ষার জন্য উঠিফড়ি।

ঐদিকে খিশটান ধর্মালম্বি এসএসসি পরীক্ষার্থিরা Jesus ও Father এর কৃপা লাভের আশায় দিন গুজরান কোইত্তে আছো।

অফরদিকে বৌদ্দ পরীক্ষার্থীরা হয়ত পরিক্ষা টরিক্ষা বাদ দিয়া নির্বাণ লাভের আশায় কচু গাছ তলায় বসি আছো, আর কচি কচি বাঁশ খায়া গম আছো।

শুনো বন্দুরা... 

তুমরা বা আমরা সবাই ফরীক্ষা আসি আসি মূহুর্তে কিসু কাজ লিয়ে হুদাই সিন্তা যুক্ত থাকি। এই সময় ফড়তে বোইসলেই মুনে চিন্তা আসে যে, ফেইসবুকের টাইমলাইন এর কভার পিকটা চেঞ্জ করি ফেলা দরকার এবার!

অথবা টেবিলে পড়তে বসা অবস্তায় মুনে হইতে ফারে, দরজাটা ক্যাঁত ক্যাঁত কোইত্তেসে... যাই, একটু তেল দিয়া আসি। খসখসা ভাব সোলি যাইবে!

আবার মুনে আইশতে ফারে যে, ফ্যানটা সাফ করা দরকার, অনেক দিন পরিষ্কার করা হয় নাই! - এমন সব কাজের কতা চিরকালই পরীক্ষালগ্নে ফরীক্ষার্থীদের মনের কুনায় ভীড় করে।

সাবধান!!!

তুমরা মুনের কুনে ভীড় করোইন্যা এসব কতায় মুটেও কান দিবা না। বরং তুমরা খাতার শেষের পৃষ্ঠায় এসব কতা মুনে আইশলে লিস্টি করিয়া লিখি রাখিও এবং নিজেকে বোইলবা "পরীক্ষা শেষে করা হবে"।

এসব উদ্ভট কাজের কতা এমন সব সময়ে মুনে আইশলে মুসলিম ছাত্ররা এই দুয়া ফড়িও: "লা হাওলা ওয়ালা কুয়াত্বা ইল্লা বিল্লা ফিল আলুউল আজীম"।

অন্য ধর্মাবলম্বীরা বুকে থুক দিও।

তবে মুসলিম ইশটুডেন্টরা আবার আমার উফরুক্ত বর্নীত একটা ক্লু লিয়ে কিন্তুক একদম ভাবিও না। যে ক্লুতে আমি মুসলিম হিন্দু ইয়াহুদি খিশটানদের সৃষ্টিকর্তাকে আলাদা করি বর্ননা কারাসি। হাঁ,বন্দুরা, "আল্লাহ" এবং "বিষনু" অথবা ইয়াহুদি/খিশটানদের ধর্মগ্রন্থে বর্নীত শৃষ্টিকর্তা 'YHWH' সহ সকল সৃষ্টিকর্তাগনদের বৈশিষ্ট্যগত তফাৎ নিয়া পরিক্ষা শেষে অধ্যয়ন করিও। আফাতত এই চিন্তার ক্লু'টাও খাতার ফেসোনে "পরীক্ষার ফরে ভাবিয়া দেখিব" লিস্টে লিফিবদ্ধ করি রাখো।

মুনে রাকবা, এই মূল্যবান সময়টা অতি গোফনে তোমাগের সারা জীবনের রাস্তা তৈয়ারি কোইরগা দিচ্ছে। এই ফরীক্ষাটা কারো জন্য ডাক্তারি লাইন সহজ করি দিচ্ছে, কারো জন্যে রেল গাড়ির ড্রাইভার হতে ফারার সম্ভাবনা, কারো রাস্তা হইতে ফারে মিডল ইস্টের দিকে, যেখানে রয়েসে রাস্তা ঝাড়ু অথবা নির্মান শ্রমিকের কর্ম।

অতএব, ফড়ো। সিরিয়াসলিই ফড়ো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন