আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ১৮ জানুয়ারী, ২০১৫

আমি যুদি প্রধানমন্ত্রী হতাম!

লিখেছেন বাংলার উসমান মুয়াজ্জিন মোহাম্মদ ইসলাম

আমি যুদি প্রধানমন্ত্রী হতাম!

'বিশ্ব ইজতেমা'র ধর্মীয় মেলাটিকে আমি হজ্ব-এর একটা আবহ দেতাম।

হজ্ব কোইল্লে 'হাজি', ইজতেমা কোইল্লে 'মাজি'।

আমি এখানকার 'মাজি'দের জন্য যেসব কানুন সালু করতাম, তা হল:

১. 
প্রত্যেক মাজি ভাইকে একটা করি ছাগল জবাই দেতে হবে। সামর্থ্য না থাইকলে নিধেন পক্ষে একটা মুরগা জবাই দেতে হবে। হজ্বে ত কোরবান দেতে হয়।

২. 
দেশি-বিদেশি সকল মাজি'দিগকে এক জোড়া লুঙ্গি ও গামসা খরিদ কোইত্তে হবে।

৩. 
হজ্বে অসমর্থদের জন্য হাদিয়ার বিনিময়ে 'তাওয়াফ' করি দেয়া হয়। ইজতেমায় দেশি-বিদেশি অসমর্থ যেসব মুমিনরা এত লম্বা সময় ধরি মোনাজাত করতে গিয়া দুই হাত উফরে ঝুলায়ে রাখতে কাহিল বোধ করে, তাদের জন্য এই কাজটি করি দিবার জন্য কিসু বডি বিল্ডার নিয়োজিত থাকবে।

এ কারনে এক দল বডি বিল্ডার মুয়াজ্জিন ইজতেমায় সদা প্রস্তুত রাখা হবে।

৪. 
সৌদি সরকারকে প্রতি বসর নির্দিষ্ট একটা মূল্য দেয়ার বিনিময়ে নবীজির পাদুকা মোবারক, পাগড়ি মোবারক,লাঠি মোবারক ভাড়ায় নিয়ে আসতে হবে। এবং এসব 'মোবারক'গুলো সিলেট, কক্সেবাজার, টেকনাফ, তেতুলিয়া অর্থাৎ বাংলাদেশের এ মাথায় ও মাথায় প্রদর্শনের জন্য রাখার ব্যবস্থা করব, যাতে করে মাজিগন সারা দেশ চষে বেরায়, টাকা খরস করে। ফলে পর্যটন শিল্পে বেফক আয় হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন