আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ১২ জানুয়ারী, ২০১৫

হত্যাকাণ্ডকে সরাসরি 'না' বলতে অক্ষম যারা

প্যারিসে কার্টুন নিয়ে নবীজির উম্মতদের ঘটানো হত্যাযজ্ঞের ভয়াবহতাকে নমনীয় ও মোলায়েম করে তোলার মরিয়া চেষ্টায় একটি বিশেষ গোষ্ঠী এই হত্যাকাণ্ডের পেছনে আর্থ-সামাজিক-সাম্রাজ্যবাদী-পুঁজিবাদী-ধনতান্ত্রিক-ঔপনিবেশিক কিছু 'কারণ' খুঁজে বের করেছে।

কারণ "কার্টুন আঁকার কারণে কাউকে হত্যা করা কোনওভাবে ও কোনও যুক্তিতেই সমর্থনযোগ্য নয়" - এই সরল ও মানবিক অবস্থানের কথাটি স্পষ্টভাবে উচ্চারণ করতেও তারা স্পষ্টতই দ্বিধাগ্রস্ত। তারা সেই 'তবে-কিন্তু' গোষ্ঠীরই আরেক সংস্করণ।

তবে জঙ্গি ইছলামীদের প্রতিও পক্ষপাতপ্রবণ গড়পড়তা মানুষের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অবস্থান অনেকটা এরকম: হত্যাকাণ্ড অবশ্যই সমর্থনযোগ্য নয়, তবে কার্টুন এঁকে হত্যাকারীদের উসকে দেয়া ঠিক হয়নি। 

অর্থাৎ সেই পুরনো ত্যানা: "ধর্ষণ সমর্থন করি না, তবে নারীর পোশাক ধর্ষককে উসকে দিয়েছে। দোষ দু'পক্ষেরই।"

সে কারণেই ব্যঙ্গ করে ওয়াশিকুর বাবু লিখেছেন:
মানুষ পুড়িয়ে মারার বিরোধিতা করি, তবে অবরোধের সময় বের হয়ে উসকানি দেওয়াও ঠিক হয়নি।
আমি অবরোধের নামে হত্যাকাণ্ড ও অবরোধবিরোধী উভয়কে ঘৃণা করি।
(সুশীল, মডারেট, বামাতি)
এ বিষয়ে দাঁড়িপাল্লা ধমাধম-এর বানানো দু'টি কার্টুন:



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন