আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৫

ধর্মীয় প্রশ্নের ব্যাঙগানিক উত্তর - ১৬

[ফেইসবুকে একটা মজাদার পেইজ খোলা হয়েছে "ধর্মীয় প্রশ্নের ব্যাঙগানিক উত্তর" নামে। কেউ একজন একটা মজাদার, বিটকেলে বা আপাত নিরীহ প্রশ্ন করছে, আর অমনি অন্যেরা ঝাঁপিয়ে পড়ে সরবরাহ করছে সেটার বৈচিত্র্যময় ব্যাঙগানিক (ব্যঙ্গ + বৈজ্ঞানিক) উত্তর। 

সেই পেইজ থেকে নির্বাচিত প্রশ্নোত্তরের ধারাবাহিক সংকলন প্রশ্নকারী ও উত্তরদাতাদের নামসহ ধর্মকারীতে প্রকাশ করা হবে নিয়মিত। বলে রাখা প্রয়োজন, এই নির্বাচনটি একান্তভাবেই ধর্মপচারকের পছন্দভিত্তিক। ফলে ভালো কোনও প্রশ্নোত্তর আমার চোখ এড়িয়ে যাবার সম্ভাবনা তো আছেই, তবে সবচেয়ে বেশি আছে অন্যদের সঙ্গে মতভেদের সম্ভাবনা। নিজ গুণে (ভাগে, যোগে, বিয়োগে) মাফ কইরা দিয়েন।]

১৫১.
- আল্লাহ কি সেক্সি? (দ্যা কুঁড়ে)
- নাইলে কি নাস্তিকরা হুদাই পুন্দায়! (দাঁড়িপাল্লা ধমাধম)

১৫২.
- নবী খাদিজাকে বিয়ের সময় নাকি ৫০০ দিরহাম দেনমোহর দিয়েছিল। তবে কি দেনমোহর দেওয়ার বিধান ইসলামের আগে থেকেই প্রচলিত ছিল? (বাঙাল মূর্খ চাষা)
- ৫০০ দিরহাম দেনমোহর দিছিল? ওইডা দেনমোহর না, ওইডা নবির ফিক্সড ডিপসিট। (আদিম আজরাইল)
#
- মোহাম্মদের কাছে ৫০০ দিরহাম ছিল? (পুতুল হক)

১৫৩.
- মানুষ নাস্তিক হয় কেন? (দাঁড়িপাল্লা ধমাধম)
- মোসাদের টেকাটুকা পাইতে। (মিনার আহমেদ)

১৫৪.
- পান থেকে চুন খসলেই মমিনরা কল্লা চায় কেন? (শারজিন শরীফ)
- কল্লা ছাড়া মোল্লা হওয়া যায় না বলে! (মাহমুদ রেজা)

১৫৫.
- তিনি খুঁটি ব্যতীত আকাশমন্ডলী সৃষ্টি করেছেন; তোমরা তা দেখছ। তিনি পৃথিবীতে স্থাপন করেছেন পর্বতমালা, যাতে পৃথিবী তোমাদেরকে নিয়ে ঢলে না পড়ে। (সুরা ৩১:১০)
তিনি কেন আকাশে খুঁটি দিলেন না? বাঁশের অভাব ছিল বুঝি? তিনি পৃথিবীকে যদি পর্বত দিয়ে চাপা না দিতেন, তাহলে তো পৃথিবী আমাদের নিয়ে ঢলে পড়ে যেতো। আমরা পড়ে যেতাম পৃথিবী থেকে। আমরা পৃথিবী থেকে পড়ে কোথায় যেতাম? (বিবি খাদিজা)
- সেই পঙ্কিল জলাশয়ে পড়তাম, যেখানে সূর্য অস্ত যায়। (অনুসন্ধানী আবাহন)
#
- বাঁশের খুঁটি দিলে তার কুদরতের কি কোনো মাজেজা থাকতো? (বাঙাল মূর্খ চাষা)

১৫৬.
- স্রষ্টা ছাড়া তো কোও কিছুই তৈরি না হয়....! তাহলে আল্লারে বানাইছে কে? (অ্যাডওয়ার্ড রাহুল)
- আমাদের সক্লের প্রিয় - দ্য ওয়ান অ্যান্ড অনলি মুহাম্মক! (আৎসুকো আয়ামে)

১৫৭.
- আল্লাহ কি মানুষের মতো? (চিরন্তন সত্য)
- দেখতে কেমন, তা কইতারিনা, তবে চিন্তা-ভাবনা আমাগো চাইতেও নিচু মানের। (বাঙাল মূর্খ চাষা)

১৫৮.
- জীবজন্তুর ছবি আঁকা হারাম কিন্তু গাছপালার ছবি আঁকা হারাম নয় - এর কারণ কি এই যে, আল্লাহ ও মুহাম্মদ জানতেন না গাছের জীবন আছে? আচ্ছা রোবটের ছবি আঁকা কি হারাম? মাসালা চাই। (সেক্যুলার ফ্রাইডে)
- ভাইব্রেটর রোবট হলে হারাম নয় আরাম...! (স্টয়িক তূর্য)

১৫৯.
- গজব কি আল্লাহ নিজেই দেন, নাকি সেই কাজে কোনো ফেরেস্তা নিয়োগ করা আছে? (বাঙাল মূর্খ চাষা)
- গজব সেকশনের অবস্থা ভালো না। প্রচুর দুর্নীতি চলে ইদানীং। আগে তো দেখতাম রেগুলার গজব নাজিল হইত, এখন তেমন দেখি না। ঘুষ না দিলে কোত্থাও কিছু হয় না। আমার উপ্রে গজবের অনিয়ম দেইখা আমি গেসিলাম খোঁজ নিতে, যাইয়া দেখি ডেস্কের উপর ঠ্যাং তুইলা ফেরেস্তারা হুরপরীগো কাছ থিকা মিল্কশেক খাইতেসে!! দেখসেন তামশা? (শাহরিয়ার কনক)

১৬০.
- এক কশ্যপ মুনি দেবতা, অসুর, নাগ, অপ্সরা, দৈত্য, দানব পয়দা কইরা ছয়লাব কইরা ফালাইছিলো। হেতের ইতনা যৌনশক্তির রহস্য কী? (অনুসন্ধানী আবাহন)
- কলিকাতা হার্বাল পৌরানিক ভার্সন। (মুফাসা দ্যা গ্রেট)
#
- এই রহস্যের খোঁজ একমাত্র মোহাম্মদ পাইছিল, ইতিহাস স্বাক্ষী। (বাঙাল মূর্খ চাষা)

আগের পর্বগুলো:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন