আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ৭ অক্টোবর, ২০১৫

নিলয় নীলের ইবুক - বৌদ্ধশাস্ত্রে পিতৃতন্ত্র: নারীরা হল উন্মুক্ত মলের মতো দুর্গন্ধযুক্ত

নিলয় নীল নেই, দু'মাস পার হয়ে হলো। একবার বৌদ্ধধর্ম নিয়ে আলোচনার সময় তিনি আমাকে লিখেছিলেন:


২০১১ সালে ধর্মকারী থেকে প্রকাশিত দ্বিতীয় ও তৃতীয় কুফরী কিতাব (ইসলামী শস্যক্ষেত্র ও সনাতনী কামিনী) সংকলন করেছিলেন নিলয় নীল। ইছলাম ও হিন্দুধর্মে নারীদের অবস্থা (পড়ুন "দুরবস্থা") বিষয়ক এই ইবুক দু'টির পর বৌদ্ধধর্ম অধ্যয়ন করতে শুরু করে অবাক হয়ে লক্ষ্য করেছিলেন, নারীদের অত্যন্ত হীন দৃষ্টিতে দেখা হয় তথাকথিত উদার এই ধর্মটিতেও। তখন, ২০১৪ সালে, 'বৌদ্ধশাস্ত্রে পিতৃতন্ত্র: নারীরা হল উন্মুক্ত মলের মতো দুর্গন্ধযুক্ত' নামের একটি সিরিজের জন্ম দেন তিনি। 

সেটি অসমাপ্তই রয়ে গেল। ঠিক দু'মাস আগে এই দিনে তাঁর প্রাণ কেড়ে নিয়েছে শান্তির ধর্মের অনুসারীরা, যাদের কাছে চাপাতিই একমাত্র যুক্তি।

অসমাপ্ত এই সিরিজটিকেই ইবুক আকারে প্রকাশ করতে নিজ আগ্রহে এগিয়ে এসেছেন কৌস্তুভ। এতে উল্লেখিত তথ্যগুলোর ভ্রান্তিহীনতা তিনি শুরুতে পরখ করে নিয়েছেন তথ্যসূত্রগুলো ঘেঁটে। তারপর পরম যত্ন ও মমতার সঙ্গে নির্মাণ করেছেন অপরূপদর্শন এই ইবুক। অত্যন্ত শ্রমসাধ্য এই কাজটির জন্য তাঁর প্রতি ধর্মকারীর অনিঃশেষ কৃতজ্ঞতা।

ফরম্যাট: পিডিএফ, সাইজ: ১.৯ মেগাবাইট

ডাউনলোড লিংক (গুগল ড্রাইভ), ডাউনলোড লিংক (ড্রপবক্স)

অনলাইনে পাঠযোগ্য ভার্শনও এমবেড করা হলো নিচে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন