আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬

ধর্মের চিড়িয়াখানায় - ১৭

লিখেছেন ধর্মহীন জিরাফ

৮১.
ধর্মগ্রন্থে পরকালের কথা আসবেই। কিন্তু পরকাল মানেই মৃত্যুচিন্তা। আর মৃত্যুচিন্তা আপনাকে করে তুলবে মনমরা।

তাই বেশি বেশি ধর্মগ্রন্থ পড়ুন, বেশি বেশি মনমরা হউন!

৮২.
গ্যালিলিও ছিলেন চরম অমানবিক। "সূর্যের চারপাশে পৃথিবী ঘুরছে" - এরকম একটা সত্যি কথা বলে পৃথিবীব্যাপী কোটি কোটি খ্রিষ্টানের অনুভূতিতে আঘাত দিয়ে কষ্ট দেয়া কী রকম মানবিকতা?

৮৩.
ঈশ্বর বলে যদি কেউ থাকত, তবে তাকে যারা ভীষণভাবে বিশ্বাস করত, আমি, সম্ভবত, সেই দলে একেবারে প্রথম দিকেই থাকতাম। কিন্তু বিজ্ঞান, সাহিত্য, দর্শন, জীবন, মস্তিষ্কের বিলিওন বিলিওন নিউরন, ট্রিলিওন ট্রিলিওন সিনাপ্স আমাকে বুঝিয়েছে - ঈশ্বর বলে কিছু নেই।

তাই মাফ কর, বাপ।

৮৪.
আল্লাকে নিয়ে কিছু লিখলে মুসলিমরা যতটুকু না প্রতিক্রিয়া দেখায়, তার থেকে অনেক বেশি প্রতিক্রিয়া দেখায় মুহম্মদকে নিয়ে কিছু লিখলে। তারা সম্ভবত নিজেদের অজান্তেই আল্লার থেকে মুহম্মদের প্রতি বেশি অনুরক্ত হয়ে পড়েছে।

৮৫.
"কোরান-হাদিসের যে কথাগুলো সেকেলে, বাজে, অমানবিক, অবৈজ্ঞানিক ও ভুল, সেগুলো ইসলাম থেকে বাদ দেয়া উচিত" - কোন মুসলিম এই কথাটা মানবে?

যে ধর্মে সংশোধনের, সংস্কারের এতটুকু জায়গা রাখা হয়নি, সেটাকে পুরোপুরি ফেলে দেয়া ছাড়া আর কী করা যেতে পারে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন