আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০১৬

আমার দেহ আমার

লিখেছেন লাবণী দেবী

আমার দেহের মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত প্রতিটি অংশ আমার। এই দেহে আঁচড় আর চিমটি, প্রহার আর নির্যাতন, ধর্ষণ আর প্রসব বেদনা থেকে পাওয়া সব কষ্ট আর বেদনা আমার নিজের। কোন পুরুষ তার ভাগী নয়।

আমি বানু কুরাইজা গোত্র প্রধান কিনানের বউ সাফিয়া বিনতে হুয়াই। যুদ্ধের দোষ ও দায় আমার নয়। আমার স্বামী পরাজিত হয়েছে বলেই মুহাম্মদ ও তার হায়েনারা আমার দেহ ভোগ করার অধিকার রাখে না।

আমি দ্রৌপদী। আমি পাণ্ডবের পাশা খেলার গুটি নই। কোনো দুঃশাসন আমার বস্ত্রহরণের অধিকার রাখে না।

আমি আয়েশা, নাবালিকা। হযরত আবু বকরের মতো কোনো মেরুদণ্ডহীন পিতা আমাকে কোনো বুড়ো হাবড়ার কাছে গছিয়ে দেওয়ার অধিকার রাখে না।

আমি জিউসের কন্যা, স্পার্টা'র হেলেন। আমি সুন্দরী - কেবল সেই অপরাধে কোনো ট্রয়ের রাজপুত্র আমাকে অপহরণ করার অধিকার রাখে না।

আমি সব যুগে সব উপকথায় পুরুষের লাম্পট্যের এক করুণ শিকার।

পুনশ্চ: এই দেহ পুরোটাই আমার। ইরানের কোনো খোমিনী, বাংলার কোনো আমিনী, রোমের কোনো পোপ, ভারতের কোনো পুরুত, কোনো আগা খান - কেউ বলার অধিকার রাখে না আমার এই দেহ নিয়ে আমি কী করবো। আমার গর্ভ, আমার সন্তান, আমার যৌনতা, আমার পছন্দ, সব আমার। কোনো পুরুষ আমার দখলদার নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন