আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

বুধবার, ১৯ আগস্ট, ২০১৫

তথ্যের ভারে, যুক্তির ধারে ধরাশায়ী ধর্ম

গত ছয় বছরে এই বিতর্কটি আমি দেখেছি অনেকবার। এই পোস্টটি রেডি করতে গিয়ে আবারও দেখে নিলাম প্রিয় অংশগুলো।

২০০৯ সালের ৭ নভেম্বরে বিবিসি ওয়ার্ল্ড নিউজ চ্যানেলে প্রচারিত জনপ্রিয় অনুষ্ঠান Intelligence Squared Debate-এর বিষয় ছিলো – The Catholic Church is a force for good in the world.

বিতর্ক শুরুর আগে ভোট নেয়া হয়েছিল উপস্থিত দর্শকদের ভেতরে। বিষয়টির সপক্ষে অর্থাৎ ক্যাথলিক চার্চকে শুভ শক্তি মনে করে ভোট দিয়েছিল ৬৭৮ জন, বিপক্ষে – ১১০২, অনির্ধারিত – ৩৪৬। 

চার্চের পক্ষে বক্তব্য রাখেন চার্চবিশপ John Onaiyekan এবং সংসদ সদস্যা Anne Widdecombe. বিপক্ষের বক্তারা ছিলেন সাংবাদিক, সমালোচক, লেখক ক্রিস্টোফার হিচেন্স এবং লেখক, অভিনেতা ও নাট্যকার স্টিফেন ফ্রাই।

বিপক্ষের বেয়াদব দুই ধর্মবিদ্বেষী তাঁদের বক্তব্যে গুচ্ছের তথ্য-প্রমাণ-যুক্তি-অভিযোগ দাঁড় করিয়ে প্রতিপক্ষকে নির্দয়ভাবে কোণঠাসা করে ফেলেন। দর্শকদের মতামতের ওপরে তা প্রবল প্রভাব ফেলে।

ফলে বিতর্কের শেষে আবার নেয়া ভোটের ফলাফল হয় চার্চপক্ষীয়দের জন্য ভয়াবহ হতাশাব্যঞ্জক। চার্চের সপক্ষে – ২৬৮ (মাইনাস ৪১০), বিপক্ষে – ১৮৭৬ (প্লাস ৭৭৪), অনির্ধারিত – ৩৪।

প্রশ্নোত্তর পর্বসহ বিতর্কটি ছিলো দু'ঘণ্টা দীর্ঘ। কিন্তু সেটাকে কাটছাঁট করে বিবিসি দেখিয়েছিল এক ঘণ্টা। নিচে এমবেড করা হলো অকর্তিত ভার্শন। সত্যি বলতে, দেখার সময় চার্চবাদী দু'জনের দুর্বল ও ত্যানা-প্যাঁচানো বক্তব্য বিরক্তিকর ঠেকলে স্কিপ করে যাওয়াটাই উচিত হবে।

আমার দেখা অন্যতম শ্রেষ্ঠ বিতর্ক।

ভিডিও লিংক: https://youtu.be/LrIHw0fZNOA

(১১.১১.০৯ তারিখে প্রকাশিত) 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন