আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

রবিবার, ১৯ ডিসেম্বর, ২০১০

ক্রিসমাসের কারণটি কেন ভুয়া


যিশু খ্রিষ্ট বলে আদৌ কেউ কখনও ছিলেন কি না, তার কোনও প্রমাণ কোথাও পাওয়া যায় না। তবু ধরে নেয়া ধাক, যিশু সত্যিই জন্ম নিয়েছিলেন এই ধরাধামে। তবু কোনও হিসেবেই তাঁর জন্ম ২৫ ডিসেম্বর তারিখে পড়ে না। 

না, প্রায় সেক্যুলার রূপ ধারণ করা এই নির্দোষ উৎসব পালন করার বিরোধী আমি নই। ব্যক্তিগতভাবে বিপুল উৎসাহে পালন করে থাকি ছুতোহীন বা স-ছুতো তবে ধর্মসংশ্লেষহীন যে-কোনও অক্ষতিকর উৎসব। শুধু বলতে চাই, আলোচ্য উৎসবের পেছনে যে-কারণটি আছে বলে উল্লেখ করা হয়, সেটি একেবারেই ভুয়া। আমার আপত্তি সেখানেই।

এই উৎসবটি আসলে পুরোপুরি ভিত্তিহীন, মন-গড়া ও চুরি করা। এর উৎপত্তি, নেপথ্য কাহিনী এবং জারিজুরি সম্পর্কে জানতে নাতিদীর্ঘ একটি প্রতিবেদন পড়ে নিন। আর পাঠবিমুখদের জন্য দেয়া হচ্ছে পুরনো একটি পোস্টের লিংক, দুটো ফটোশপিত ছবি এবং একটি দশ মিনিটের ভিডিও।



  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন