আল্যা সর্বব্যাপী – তিনি বরাহেও আছেন, বিষ্ঠাতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি বোরখাতেও আছেন, বিকিনিতেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি জলাশয়েও আছেন, মলাশয়েও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি উটমূত্রেও আছেন, কামসূত্রেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি আরশেও আছেন, ঢেঁড়শেও আছেন # আল্যা সর্বব্যাপী – তিনি হাশরেও আছেন, বাসরেও আছেন

সোমবার, ১১ জুলাই, ২০১৬

ধর্মকারীর ঈদ-উপহার: কুফরী কিতাব "ইসলামের অজানা অধ্যায়" (প্রথম খণ্ড)

"ইরানী মুক্তচিন্তক আলী দস্তি (১৮৯৬-১৯৮১) খুঁজতেন আনেস্ট রেনানের (১৮২৩-১৮৯২) মত মেধা আর এমিল লুদভিগের মত গবেষণা করার দক্ষতাসম্পন্ন মানুষ; আলী দস্তি বেঁচে থাকলে তাঁর খোঁজ হয়ত এই ইবুকটির লেখক এবং গবেষক গোলাপ মাহমুদকে দিয়ে শেষ হতে পারতো!

নিবিড় নিষ্ঠা ও অবিশ্বাস্য অধ্যাবসায় কাকে বলে, এই সিরিজের যে কোনো একটি পর্ব মন দিয়ে পড়লেই পাঠক তা উপলব্ধি করতে পারবেন।

১৪০০ বছরের ইতিহাসে মুহাম্মদ ও ইসলামকে নিয়ে কাজ হয়েছে প্রচুর; কিন্তু গোলাপ মাহমুদ-এর মত ইসলামের মূল তথ্যসূত্র দিয়ে এত মেধাবী লেখা হয়ত এটাই প্রথম।

এটি তাঁর গবেষণা-সিরিজের প্রথম ইবুক।"

ওপরের কথাগুলো লিখেছেন নরসুন্দর মানুষ - অনিন্দ্যসুন্দর এই ইবুকটির নির্মাতাও তিনি। স্বতঃপ্রণোদিত হয়ে তিনি অত্যন্ত সময়সাপেক্ষ এই কাজটি করেছেন। তবে কাজ শুরু করার সময় তিনি আমার খাইশটা খাসলত সম্পর্কে অবগত ছিলেন না বলে অনুতপ্ত হয়েছেন নিশ্চয়ই! কারণ, কোনওকিছু নিজে করার মুরোদ আমার না থাকলেও একটি ব্যাপারে আমি প্রশ্নাতীত প্রতিভার অধিকারী, সেটা হচ্ছে - অন্যের কাজে খুঁত বের করা। মওকা পেয়ে নিজের এই পারদর্শিতা প্রবলভাবে প্রয়োগ করেছিলাম তাঁর অপরিমেয় পরিশ্রমসাধ্য অতি সুনির্মিত এই ইবুকের ওপরে। তিনি, বেচারা, আমার ছিদ্রান্বেষী স্বভাবটি কীভাবে লাগাতার সহ্য করে গেছেন, ভেবে থই পাই না।

আর হ্যাঁ, ধর্মকারী ব্লগে গোলাপের গবেষণা-সিরিজটির ধারাবাহিক প্রকাশ অব্যাহত থাকছে এবং পাশাপাশি বর্তমান ইবুকের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম... খণ্ডও একে একে আলোর মুখ দেখবে অচিরকালেই। অনন্যসাধারণ এই কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত আছে বলে ধর্মকারী অহংকার করতেই পারে।

----------

ফরম্যাট: পিডিএফ (সম্পূর্ণভাবে মোবাইলবান্ধব)
সাইজ: ২.৮ মেগাবাইট
ডাউনলোড লিংক (গুগল ড্রাইভ): https://goo.gl/PLT3Hp
ডাউনলোড লিংক (ড্রপবক্স): https://goo.gl/vhiJQ3

ইবুকটির অনলাইনে পাঠযোগ্য ভার্শন নিচে এমবেড করা হলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন